অধ্যায়-১
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড
১.১ ভূমিকা ঃ
শিক্ষা ব্যবস্থায় পাঠ্যবইয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে কোনো স্তরের শিক্ষার্থীদের মানসিক বিকাশ, সৃজনশীলতা, অনুসন্ধিৎসা ও মেধার উন্নয়নে পাঠ্যবইয়ের প্রয়োজনীয়তা অসীম। একজন শিক্ষার্থীর জীবনের লক্ষ্যে ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য পাঠ্যবই তার মনের চিন্তাধারাকে সুগঠিত করে এবং একই সাথে তার মনকে সুন্দরভাবে গড়ে তুলে। মূলত শিক্ষাক্রম ও পাঠ্যসূচীকে ধারণ করে পাঠ্যবই। সমগ্র বিশে^র শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের শিক্ষাদানের সর্বাধিক পরিচিত মাধ্যম পাঠ্যবই। আজও তা যেমন আছে আগামী দিনেও তেমনি থাকবে।
বাংলাদেশের শিক্ষার সাথে সংশ্লিষ্ট অন্যতম জাতীয় প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। দেশের শিক্ষা ব্যবস্থায় ও শিক্ষার প্রসারে এ প্রতিষ্ঠানের ভূমিকা অনন্য। শিক্ষাক্ষেত্রে গুণগত পরিবর্তন সাধন, শিক্ষার সকল ক্ষেত্রে বিশেষ করে আধুনিক মানসম্মত যুগোপযোগী শিক্ষা এবং আধুনিক জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তি আয়ত্ত করার সঙ্গে সঙ্গে আমাদের নতুন প্রজন্মের জন্য নৈতিক মূল্যবোধ, সততা, চরিত্র গঠন এবং জনগণ ও সমাজের প্রতি দায়বদ্ধতা ও দেশপ্রেম জাগ্রত করার লক্ষ্যে সরকার ‘জাতীয় শিক্ষানীতি ২০১০’ প্রণয়ন করেছে। এ নীতিতে উল্লেখ রয়েছে যে, শিক্ষার মূল প্রাণবিন্দু শিক্ষাক্রম। তাই শিক্ষাক্রম জাতীয় আদর্শ, লক্ষ্য, উদ্দেশ্য ও সমকালীন চাহিদার প্রতিফলন ঘটবে এটা যেমন প্রত্যাশিত, তেমনি শিক্ষার্থীদের বয়স, মেধা ও গ্রহণক্ষমতা অনুযায়ী শিক্ষাক্রম প্রণীত হবে এটাও কাঙ্খিত। যেহেতু একটি দেশের শিক্ষাব্যবস্থা দেশের বিরাজমান আর্থ-সামাজিক ও রাজনৈতিক অবস্থা, দীর্ঘদিনের লালিত সাংস্কৃতিক ঐতিহ্য, ধর্মীয় বিশ^াস, নৈতিক ও মানবিক মূল্যবোধের ওপর গড়ে ওঠা বাঞ্ছনীয় তাই পরিকল্পিত শিক্ষাব্যবস্থার শিক্ষাক্রমে এগুলোর প্রতিফলন সুনিশ্চিত করা হবে। মূলত শিক্ষার্থীর জ্ঞান, দৃষ্টিভঙ্গি, দক্ষতা ও কাঙ্খিত আচরণিক পরিবর্তনের মাধ্যমে একটি দক্ষ, দেশপ্রেমিক, আত্মনির্ভরশীল, নৈতিক মূল্যবোধসম্পন্ন, শ্রমনিষ্ঠ সুনাগরিক জনগোষ্ঠী গড়ে তোলাই শিক্ষার লক্ষ্য। তাই শিক্ষাক্রম, পাঠ্যসূচী ও পাঠ্যপুস্তকের গুরুত্ব অপরিসীম। শিক্ষার লক্ষ্য অর্জনের উপযোগী শিক্ষাক্রম ও পাঠ্যসূচী প্রণয়ন করা হবে। আর সেই শিক্ষাক্রম ও পাঠ্যসূচীর আলোকেই রচিত হবে পাঠ্যপুস্তক। পুস্তক প্রণয়নের ক্ষেত্রে লক্ষ রাখা হবে যে প্রকৃত শিক্ষা যেন জীনঘনিষ্ঠ হয় এবং তা শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত করে এবং চিন্তাশক্তি, কল্পনাশক্তি, অনুসন্ধিৎসা ও সৃজনশীলতার বিকাশ ঘটাতে সহায়ক হয়। উল্লিখিত বিষয়সমূহকে প্রাধান্য দিয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড নিয়মিতভাবে বিভিন্ন শ্রেনির পাঠ্যবইয়ের শিক্ষাক্রম উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড শিক্ষাক্রম ও পাঠ্যসূচী নির্ধারণের কৌশল হিসেবে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নির্ধারিত বিষয়সমূহের ক্ষেত্রে এক ও অভিন্ন ধারা অনুসরণ করে। সর্বস্তরের শিক্ষাক্রম ও পাঠ্যসূচীতে সামাজিক, মানবীয় এবং নৈতিক মূল্যবোধের প্রতিফলন ঘটানো, প্রাথমিক ও মাধ্যমিক স্তরসহ শিক্ষার প্রতিটি স্তরের শিক্ষাক্রম ও পাঠ্যসূচীতে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, চেতনা ও সঠিক ইতিহাস এবং দেশে বিরাজমান পারিপাশির্^কতা, মাতৃভাষা, সাহিত্য, সংস্কৃতি ও ইতিহাসের প্রতিফলন ঘটে থাকে। এছাড়াও প্রাথমিক স্তরের শিক্ষাক্রমে দেশজ আবহের পরিপ্রেক্ষিতে জীবনঘনিষ্ঠ ও অত্যাবশ্যক শিখনক্রমের ভিত্তিতে রচিত হচ্ছে। জ্ঞান, দক্ষতা অর্জন এবং মানবিক মূল্যবোধকে উজ্জীবিত করে যেন দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন ঘটা এবং আত্মকর্মসংস্থান ও শ্রমের প্রতি শিক্ষার্থী যেন আগ্রহী হয় এবং শ্রমের মর্যাদা উপলদ্ধি করতে পারে সে বিষয়টিকে গুরুত্ব প্রদান করে শিক্ষাক্রম প্রণয়ন করা হয়।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে পেশাগত দক্ষতাসম্পন্ন ও প্রশিক্ষণপ্রাপ্ত লোকবল সমন্বয়ে পরিচালিত হচ্ছে। শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক উন্নয়নে দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন, দক্ষ, অবসরপ্রাপ্ত বিশেষজ্ঞগণের সহায়তায় পরিমার্জিত শিক্ষাক্রম ও পাঠ্যসূচীর প্রতিটি বিষয়ে পাঠ্যপুস্তক রচনার নীতিমালা অনুসরণ করা হচ্ছে। পাঠ্যপুস্তক উন্নয়ন, পরিমার্জন ও সংস্কার সাধনের জন্য মৌলিক ও বাস্তবভিত্তিক গবেষণা, কর্মপরিকল্পনা ও গবেষণালদ্ধ ফলাফল প্রয়োগ করা হচ্ছে এবং সকল ক্ষেত্রেই জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির দিকনির্দেশনা গ্রহণ করা হচ্ছে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের জন্য শ্রেণি ও বিষয়ভিত্তিক সকল পাঠ্যপুস্তক প্রণয়ন, মুদ্রণ, প্রকাশ ও বিনামূল্যে প্রতি বছরের ৩১ শে ডিসেম্বরের মধ্যে প্রত্যেক শিক্ষার্থীর নিকট পৌঁছে দেয়ার লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কাজ করছে।
১.২ ভিশন ও মিশন
ভিশন : মানসম্মত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক
মিশন : সৃজনশীল, দক্ষ ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন নাগরিক হিসেবে শিক্ষার্থী গঠনের লক্ষ্যে মানসম্মত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রণয়ন
১.৩ কৌশলগত উদ্দেশ্য ও লক্ষ্য :
১. শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের মান উন্নয়ন
২. পাঠ্যপুস্তকসমূহের মুদ্রণ ও বিতরণের ব্যবস্থা গ্রহণ
৩. শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি
১.৪ প্রধান দায়িত্ব ও কার্যাবলী :
১. স্কুলসমূহের কারিকুলাম ও সিলেবাস নিরীক্ষণ এবং সংস্কারের পরামর্শ প্রদান
২. স্কুলসমূহের কারিকুলাম, সিলেবাস এবং পাঠ্যপুস্তকের কার্যকারিতা যাচাই এবং মূল্যায়ন করা
৩. পাঠ্যপুস্তকের পান্ডুলিপি তৈরির জন্য প্রস্তুতি সম্পন্ন করা
৪. পাঠ্যপুস্তকের প্রকাশনা, বিতরণ এবং ক্ষেত্র বিশেষে বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করা
৫. পাঠ্যপুস্তক, পুরস্কারের জন্য বই, লাইব্রেরির জন্য বই এবং রেফারেন্স বই অনুমোদন করা
৬. দান এবং অনুদান সরবরাহের মাধ্যমে বিজ্ঞান, সাহিত্য এবং সংস্কৃতি বিষয়ক কর্মকান্ড উৎসাহিত করা
৭. প্রাক-প্রাথমিক থেকে নবম-দশম শ্রেনি পর্যন্ত সকল শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ
৮. সরকার কর্তৃক সময়ে সময়ে প্রদত্ত অন্যান্য কার্যাবলী সম্পাদন
১.৫ সাংগঠনিক কাঠামো :
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড একটি স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানে ০১ জন চেয়ারম্যান ও ০৪ জন সদস্য সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত হন। চেয়ারম্যান এবং সদস্যগণের সমন্বয়ে এ প্রতিষ্ঠানের বোর্ড গঠিত হয় এবং সরকার কর্তৃক নির্ধারিত শর্তাবলী অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা হয়। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে সদস্য (শিক্ষাক্রম) এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাক্রমের কার্যাবলী, সদস্য (প্রাথমিক) এর অধীনে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের শিক্ষাক্রমের কার্যাবলী, সদস্য (পাঠ্যপুস্তক) এর অধীনে পাঠ্যবই উৎপাদন, বিতরণ, কাগজ ক্রয় ও সম্পাদনা কার্যক্রম এবং সদস্য (অর্থ) এর অধীনে বোর্ডের সার্বিক আর্থিক বিষয়াদি পরিচালিত হয়। এছাড়া, সরকার নির্ধারিত বোর্ডের সচিব বোর্ডের প্রশাসনিক কার্যাদি সম্পাদনসহ চেয়ারম্যান ও অন্যান্য সদস্যদের কার্যক্রমের সার্বিক সহায়তা প্রদান করেন। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে মোট জনবল ৩১১ জন, যার মধ্যে ১ম শ্রেনি ৭৭ জন, ২য় শ্রেনি ২৯ জন, ৩য় শ্রেনি ১০৯ জন এবং ৪র্থ শ্রেনি ৯৬ জন।
সাংগঠনিক কাঠামো অনুযায়ী জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বিভিন্ন উইংয়ের কার্যাবলী নি¤œরূপ :
সদস্য (শিক্ষাক্রম)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (মাধ্যমিক ইউনিট)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (উচ্চ মাধ্যমিক ইউনিট)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (কারিগরি ইউনিট)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (মাদরাসা ইউনিট)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (প্রশিক্ষণ ইউনিট)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (প্রশাসন ইউনিট)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (শিক্ষা)
সদস্য (প্রাথমিক)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (প্রাক-প্রাথমিক শিক্ষা)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (প্রাথমিক শিক্ষা)
- ঊর্ধ্বতন বিশেষজ্ঞ (মূল্যায়ন)
সদস্য (পাঠ্যপুস্তক)
- উৎপাদন নিয়ন্ত্রক
- বিতরণ নিয়ন্ত্রক
- প্রধান সম্পাদক
- ঊর্ধ্বতন ভান্ডার কর্মকর্তা
সদস্য (অর্থ)
- প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা
- বাজেট ও অডিট অফিসার
১.৬ জনবল কাঠামো :
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অনুমোদিত জনবল কাঠামো নি¤œরূপ :
কর্মকর্তা/কর্মচারীর ধরণ |
ক্রমিক নং |
পদবি |
অনুমোদিত পদ |
কর্মরত কর্মকর্তা/কর্মচারী |
শূন্য পদ |
১ম শ্রেনির কর্মকর্তা |
1 |
চেয়ারম্যান |
1 |
1 |
- |
|
2 |
সদস্য |
4 |
4 |
- |
|
3 |
সচিব |
1 |
1 |
- |
|
4 |
উৎপাদন নিয়ন্ত্রক |
1 |
1 |
- |
|
5 |
বিতরণ নিয়ন্ত্রক |
1 |
1 |
- |
|
6 |
ঊর্ধ্বতন ভান্ডার কর্মকর্তা |
1 |
1 |
- |
|
7 |
প্রধান সম্পাদক |
1 |
1 |
- |
|
8 |
প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা |
1 |
1 |
- |
|
9 |
ঊর্ধ্বতন বিশেষজ্ঞ |
10 |
10 |
- |
|
10 |
উপসচিব |
2 |
2 |
- |
|
11 |
সম্পাদক |
5 |
5 |
- |
|
12 |
বিশেষজ্ঞ |
15 |
15 |
- |
|
13 |
গবেষণা কর্মকর্তা |
22 |
22 |
- |
|
14 |
বাজেট ও অডিট অফিসার |
1 |
1 |
- |
|
15 |
গ্রন্থাগারিক |
1 |
0 |
1 |
|
16 |
প্রোগ্রামার |
1 |
0 |
1 |
|
17 |
সহকারী প্রোগ্রামার |
1 |
0 |
1 |
|
18 |
সহকারী মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার |
1 |
0 |
1 |
|
19 |
কস্টিং অফিসার |
1 |
1 |
- |
|
20 |
হিসাব রক্ষণ কর্মকর্তা |
2 |
2 |
- |
|
21 |
উপ নিয়ন্ত্রক (বিতরণ) |
1 |
1 |
- |
|
22 |
উপ নিয়ন্ত্রক (উৎপাদন) |
1 |
1 |
- |
|
23 |
উপ নিয়ন্ত্রক (ভান্ডার) |
1 |
1 |
- |
|
24 |
জনসংযোগ কর্মকর্তা |
1 |
0 |
1 |
২য় শ্রেনি |
1 |
সহকারী সচিব |
2 |
1 |
1 |
|
2 |
এস্টেট অফিসার |
1 |
0 |
1 |
|
3 |
সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা |
1 |
0 |
1 |
|
4 |
সহকারী বাজেট ও অডিট অফিসার |
1 |
1 |
- |
|
5 |
আর্টিস্ট কাম ডিজাইনার |
2 |
2 |
- |
|
6 |
সহকারী উৎপাদন নিয়ন্ত্রক |
2 |
1 |
1 |
|
7 |
সহকারী বিতরণ নিয়ন্ত্রক |
2 |
2 |
- |
|
8 |
সহকারী গ্রন্থাগারিক-ক্যাটালগার |
1 |
0 |
1 |
|
9 |
ভান্ডার কর্মকর্তা |
6 |
2 |
4 |
|
10 |
উৎপাদন পরিদর্শক |
3 |
1 |
2 |
|
11 |
উপ-সহকারী প্রকৌশলী |
1 |
0 |
1 |
|
12 |
সহকারী লাইব্রেরীয়ান কাম ক্যাটালগার |
1 |
0 |
1 |
|
13 |
প্রশাসনিক কর্মকর্তা |
1 |
0 |
1 |
|
14 |
সহকারী সম্পাদক |
6 |
0 |
6 |
৩য় শ্রেনি |
1 |
সেকশন অফিসার |
12 |
8 |
4 |
|
2 |
সাঁট লিপিকার কাম কম্পিউটার অপারেটর |
5 |
0 |
5 |
|
3 |
কম্পিউটার অপারেটর |
5 |
2 |
3 |
|
4 |
উচ্চমান সহকারী |
12 |
0 |
12 |
|
5 |
অডিটর ১ |
1 |
1 |
0 |
|
6 |
ভান্ডার রক্ষক |
4 |
4 |
0 |
|
7 |
হিসাব সহকারী |
4 |
4 |
0 |
|
8 |
সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর |
1 |
0 |
1 |
|
9 |
ক্যাশিয়ার |
2 |
2 |
0 |
|
10 |
রেকর্ড কিপার |
1 |
1 |
0 |
|
11 |
অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর |
39 |
3 |
36 |
|
12 |
ফটোগ্রাফার |
1 |
0 |
1 |
|
13 |
গাড়ীচালক |
12 |
10 |
2 |
|
14 |
ইলেকট্রিসিয়ান |
1 |
1 |
0 |
|
15 |
কেয়ার টেকার |
1 |
0 |
1 |
|
16 |
লিফট চালক |
4 |
2 |
2 |
|
17 |
ক্যাশ সরকার |
1 |
1 |
0 |
|
18 |
ডুপ্লিকেটিং মেশিন অপারেটর |
1 |
1 |
0 |
|
19 |
ডেসপ্যাচ রাইডার |
2 |
1 |
1 |
৪র্থ শ্রেনি |
1 |
এমএলএসএস |
42 |
31 |
11 |
|
2 |
নৈশ প্রহরী |
|
|
|
|
3 |
স্টোর গার্ড |
44 |
24 |
20 |
|
4 |
মালী |
2 |
1 |
1 |
|
5 |
ঝাড়–দার |
4 |
3 |
1 |
|
|
|
311 |
196 |
115 |
১.৭ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বিভিন্ন উইংয়ের কার্যাবলী :
১.৭.১ শিক্ষাক্রম উইং
রাষ্ট্রীয় আদর্শ, জাতীয় লক্ষ্য, সমকালীন জীবনের চাহিদা এবং চলমান বিশে^ জ্ঞান-বিজ্ঞানের অগ্রগতির আলোকে শিক্ষাক্রম ও পাঠ্যসূচীর পরিবর্তন, পরিমার্জন ও নবায়ন যে কোনো শিক্ষা ব্যবস্থায় গতি সঞ্চারের জন্য অপরিহার্য। বস্তুত শিক্ষাক্রম উন্নয়ন একটি ধারাবাহিক প্রক্রিয়া। দেশে আর্থ-সামাজিক অবস্থার ক্রমবিকাশের প্রেক্ষিতে এ প্রক্রিয়াও অব্যাহত থাকে। এ পটভূমিতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের শিক্ষাক্রম উইং ধারাবাহিকভাবে তার ভূমিকা পালন করে যাচ্ছে।
শিক্ষাক্রম উইং যে দায়িত্ব পালন করে তা নি¤œরূপ :
- জাতীয় চাহিদার নিরিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার উদ্দেশ্যাবলী চিহ্নিত করা
- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার শিক্ষাক্রম ও পাঠ্যসূচীর পরিবর্তন, পরিমার্জন, মানোন্নয়ন ও নবায়নের পরিকল্পনা প্রণয়ন করা
- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার শিক্ষাক্রম ও পাঠ্যসূচীর মানোন্নয়নের ধারাবাহিক মূল্যায়ন ও গবেষণা পরিচালনা করা
- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার শিক্ষাক্রম ও পাঠ্যসূচীর চাহিদা অনুযায়ী শিক্ষক প্রশিক্ষণের পঠন-পাঠন ও সহায়ক উপকরণের চাহিদা নিরূপণ করা
- পরিমার্জিত শিক্ষাক্রমের চাহিদা অনুযায়ী আদর্শ পাঠ্যপুস্তক, অনুশীলনী পুস্তক, শিক্ষক নির্দেশিকা, সহপা